1. admin@dainikbanglarbani24.com : admin :
  2. daliybanglarbani@gmail.com : razmulhuda :
শিরোনাম :
দলিলের ভিত্তিতে জমি কিনেও বসবাস করতে পারছেনা নবগ্রামের : কাশেম আলী dainikbanglarbani24.com বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে নবনিযুক্ত ১১ বিচারপতির শ্রদ্ধা dainikbanglarbani24.com বাসভাড়া : মহানগরীতে প্রতি কিমি ৩৫ পয়সা, দূরপাল্লায় বাড়লো ৪০ পয়সা dainikbanglarbani24.com রাজধানীতে গণপরিবহন সংকট, ভোগান্তি চরমে dainikbanglarbani24.com শেখ কামালের সমাধিতে বাংলাদেশ আওয়ামী লীগের শ্রদ্ধা dainikbanglarbani24.com টিসিবির পণ্য নিয়ে অনিয়ম করলে কঠোর ব্যবস্থা: বাণিজ্যমন্ত্রী dainikbanglarbani24.com শোকের মাসে আওয়ামী লীগের বিভিন্ন কর্মসূচি dainikbanglarbani24.com বিএনপির হারিকেন মিছিল দেখে মনে হয় তাদের নির্বাচনী প্রতীক বদলে গেল কি না -তথ্যমন্ত্রী dainikbanglarbani24.com নিজেদের নেত্রীকে মুক্ত করতে পারে না আবার সরকার পতন ঘটাবেঃ সেতুমন্ত্রী dainikbanglarbani24.com বলিউডের অভিনেএী শিল্পা শেঠি ঢাকায় আসছেন dainikbanglarbani24.com
নোটিশ :
দৈনিক বাংলার বাণী নিউজ ২৪ পড়েন, বিজ্ঞাপন দিন। সত্যের সন্ধানে দুর্নীতির বিরুদ্ধে দেশ গড়ার অঙ্গিকার বদ্ধ আমরা।

২৬ কার্যদিবসে সারাদেশে ৪৪৮০ হাজতির জামিন মন্জুর dainikbanglarbani24.com

  • Update Time : রবিবার, ২৩ মে, ২০২১
  • ১৭৯ Time View

২৬ কার্যদিবসে সারাদেশে ৪৪৮০ হাজতির জামিন মন্জুর

কোর্ট প্রতিনিধি : করোনা সংক্রমণ রোধকল্পে চলমান লকডাউনে সারাদেশে অধস্তন আদালতসমূহে ২৪৬৭ টি আবেদনের ভার্চুয়াল শুনানি ও নিষ্পত্তি করে ১২৫৩ জন আসামিকে জামিন দেওয়া হয়েছে। এর ফলে সর্বমোট ২৬ কার্যদিবসে ৮২ হাজার ৯৪৩ টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৪৪ হাজার ৮০ জন হাজতি জামিনপ্রাপ্ত হয়ে কারামুক্ত হয়েছে।

শনিবার (২২ মে) সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মুহাম্মদ সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন।

জানা গেছে, ‘করোনা সংক্রমণ রোধকল্পে দ্বিতীয় দফায় সারাদেশে অধঃস্তন আদালত এবং ট্রাইব্যুনালে শারীরিক উপস্থিতি ব্যাতিরেকে ভার্চুয়াল পদ্ধতিতে জামিন এবং অতীব জরুরী ফৌজদারী দরখাস্তের ওপর শুনানি হয়েছে। গত (২০ মে) সারাদেশের অধস্তন আদালত ও ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে ২৪৬৭ টি জামিন-দরখাস্ত নিষ্পত্তি করা হয়েছে এবং ১২৫৩ জন হাজতি অভিযুক্ত আসামিকে জামিন দেওয়া হয়েছে।’

এর আগে দ্বিতীয় দফায় ভার্চুয়াল আদালতের প্রথম দিনে সারাদেশে অধস্তন আদালতসমূহে ১৬০৪ জন, দ্বিতীয় দিনে ৩২৪০ জন, তৃতীয় দিনে ২৩৬০ জন, চতুর্থ দিনে ১৮৪২ জন, পঞ্চম দিনে ১৬৩৫ জন, ষষ্ঠ দিনে ১৫৭৬ জন, সপ্তম দিনে ১৩৪৯ জন, অষ্টম দিনে ১৫৯২ জন, নবম দিনে ১৮৩৯ জন, দশম দিনে ১৫৯৩ জন, এগারোতম দিনে ১৩৯৫ জন, বারোতম দিনে ১৪২২ জন, তেরতম দিনে ১৪১২ জন, চৌদ্দতম দিনে ১৭২১ জন, পনেরতম দিনে ১৭১৪ জন, ষোলতম দিনে ১৫৩৬ জন, সতেরোতম দিনে ১৪৪৭ জন, আঠারোতম দিনে ১৯১৭ জন, উনিশতম দিনে ২৬৪২ জন, বিষতম দিনে ৩১৫০ জন, একুশতম দিনে ২৪১৮ জন, বাইশতম দিনে ৫৮৬ জন, তেইশতম দিনে ৮৪৭ জন, চব্বিশতম দিনে ৯৯৮ জন এবং পঁচিশতম দিনে ৯৭৮ জন আসামিকে জামিন দেওয়া হয়।

আর সবমিলিয়ে সর্বমোট ২৬ কার্যদিবসে ৮২ হাজার ৯৪৩ টি মামলায় ভার্চুয়াল শুনানির মাধ্যমে মোট ৪৪ হাজার ৮০ জন হাজতি কারামুক্ত হয়েছে। পাশাপাশি এসময়ে জামিনপ্রাপ্ত শিশুর সংখ্যা ৫৮৮ জন।

এর আগে ভার্চুয়াল আদালত শুরু হওয়ার পর প্রথম দফায় ২০২০ সালের ১১ মে থেকে ৪ আগস্ট পর্যন্ত মোট ৫৮ কার্যদিবসে সারাদেশে অধস্তন আদালত এবং ট্রাইব্যুনালে ভার্চুয়াল শুনানিতে মোট ১ লাখ ৪৭ হাজার ৩৩৯ টি ফৌজদারি মামলায় জামিন-দরখাস্ত নিষ্পত্তি হয় এবং ৭২ হাজার ২২৯ জন অভিযুক্ত ব্যক্তির (শিশু সহ) জামিন মঞ্জুর করা হয়।

প্রসঙ্গত, গত ১১ এপ্রিল সুপ্রিম কোর্ট প্রশাসন এক বিজ্ঞপ্তি জারি করে। সেখানে বলা হয়েছে- প্রাদুর্ভূত মহামারী (কোভিড-১৯) এর ব্যাপক বিস্তার রোধকল্পে ১২ এপ্রিল থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ভার্চুয়াল উপস্থিতির মাধ্যমে জামিন ও অতীব জরুরী ফৌজদারী দরখাস্তসমূহ নিস্পত্তি করার উদ্দেশ্যে আদালত ও ট্রাইব্যুনালের কার্যক্রম পরিচালনা করতে হবে।’

এছাড়াও সাংবিধানিক বাধ্যবাধকতায় প্রত্যেক চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট/চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে এক বা একাধিক ম্যাজিস্ট্রেট যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক শারীরিক উপস্থিতিতে দায়িত্বপালন করবেন বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2020 Dainik Banglar bani 24
Customized BY NewsTheme
Design & Develop BY Our BD It